Tuesday 22 January 2019

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা - লুকোচুরি

লুকোচুরি
রবীন্দ্রনাথ  ঠাকুর

আমি যদি দুষ্টুমি করে চাঁপার গাছে চাঁপা হয়ে ফুটি

ভোরের বেলা মাগো ডালের'পরে কচি পাতায় করি লুটোপুটি
তখন তুমি আমার কাছে হারো
তখন কি মা চিনতে আমায় পারো
তুমি ডাকো , ' খোকা , কোথায় ওরে ' আমি শুধু হাসি চুপটি করে

যখন তুমি থাকবে যে কাজ নিয়ে সবই আমি দেখবো নয়ন মেলে

স্নানটি করে চাঁপার তলা দিয়ে আসবে তুমি পীঠেতে চুল ফেলে
এখান দিয়ে পুজোর ঘরে যাবে
দূরের থেকে ফুলের গন্ধ পাবে
তখন তুমি বুঝতে পারবে না সে তোমার খোকার গায়ের গন্ধ আসে

দুপুরবেলা মহাভারত হাতে বসবে তুমি সবার খাওয়া হলে

গাছের ছায়া ঘরের জানালাতে পড়বে এসে তোমার পীঠে কোলে
আমি আমার ছোট্ট ছায়াখানি
দোলাবো তোর বইয়ের'পরে আনি
তখন তুমি বুঝতে পারবে না সে তোমার চোখে খোকার ছায়া ভাসে

সন্ধ্যেবেলায় প্রদীপখানি জ্বেলে যখন তুমি যাবে গোয়াল ঘরে

তখন আমি ফুলের খেলা খেলে টুপ করে মা পড়ব ভুঁয়ে ঝরে
আবার আমি তোমার খোকা হব
' গল্প বল ' , তোমায় গিয়ে কব
তুমি বলবে ,  'দুষ্টু , ছিলি কোথা ' আমি বলব , ' বলব না সে কথা '

1 comment: